তদন্ত কমিটিকে চিঠি দিয়ে সেই চেয়ারম‌্যানের ‘ভুল স্বীকার’

তদন্ত কমিটির ডাকে না এসে চিঠি পাঠিয়ে ওই ঘটনায় ‘ভুল স্বীকার করে ক্ষমা চেয়েছেন’ হাইমচর উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারী, যাকে ইতোমধ‌্যে দল থেকে বহিষ্কারের ঘোষণা দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

ঘটনা খতিয়ে দেখার দায়িত্ব নিয়ে চাঁদপুরে গিয়ে বৃহস্পতি ও শুক্রবার ৫২ জনের সাক্ষ্য গ্রহণ করেছেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) সৈয়দা সারোয়ার জাহান।
আগামী রোববার চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কাছে প্রতিবেদন জমা দেবেন জানিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, বিভাগীয় কমিশনার তদন্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠাবেন।
গত সোমবার হাইমচরের নীলকমল স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় ছাত্রের পিঠের ওপর নূর হোসেনের হাঁটার ছবি ও ভিডিও নিয়ে ফেইসবুকে সমালোচনার ঝড় বইছে।
ভিডিওতে দেখা যায়, দুই দল শিক্ষার্থী হাতে হাত রেখে ‘সেতু’ তৈরি করেছে এবং আরেক ছাত্র তার ওপর উপুড় হয়ে শুয়েছে। ওই অবস্থায় তার পিঠের উপর দিয়ে হেঁটে চলেছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নূর হোসেন।
এই ঘটনা তদন্ত করে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে চট্টগ্রামের বিভাগীয় কমিশনারকে নির্দেশ দেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়। বিভাগীয় কমিশনারের নির্দেশে অতিরিক্ত বিভাগীয় কমিশনার সারোয়ার জাহান এর তদন্ত করছেন
বৃহস্পতিবার নীলকমল ওছমানিয়া উচ্চ বিদ্যালয়ের মাঠে ২৪ জন এবং শুক্রবার সার্কিট হাউজে আরও ২৮ জনের সাক্ষ্য নিয়েছেন জানিয়ে সারোয়ার জাহান বলেন, উপজেলা চেয়ারম্যান নূর হোসেনকে সাক্ষ্য দিতে ডাকা হলেও তিনি নিজে না এসে উপজেলা আওয়ামী লীগের ভাইস চেয়ারম্যানের মাধ্যমে লিখিত বক্তব্য পাঠিয়েছেন।
“উপজেলা আওয়ামী লীগের ভাইস চেয়ারম্যান একটা প্যাকেটে করে এনে আমাকে দিয়েছেন।”
লিখিত বক্তব্যে নূর হোসেন কী বলেছেন জানতে চাইলে সারোয়ার জাহান বলেন, “উনি বলেছেন, আমি যেটা করেছি আমি ভুল করেছি, ওরা (ছাত্ররা) আমাকে জোর করায় আমি ওদের গায়ের উপর উঠেছি। সেটা আমার ভুল হয়েছে, এজন্য আমি ক্ষমাপ্রার্থী।”
ওই বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ছাড়াও স্থানীয় জনপ্রতিনিধি, ব্যবসায়ী, অভিভাবক ও সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন বলে জানান তিনি।
এই ঘটনার জন্য প্রত্যক্ষদর্শীদের অনেকেই উপজেলা চেয়ারম্যানকে দায়ী করেছেন জানিয়ে তিনি বলেন, “তবে কোনো কোনো শিক্ষার্থী বলেছে, তারা তাকে (নূর হোসেন) জোর করেছে বলেই তিনি উঠেছেন।”
চাঁদপুরের পুলিশ সুপার ও জেলা প্রশাসক শুনানির সময় উপস্থিত ছিলেন। তদন্ত কমিটিকে তারা জানিয়েছেন, মামলা হওয়ায় উপজেলা চেয়ারম্যান আত্মগোপনে আছেন।
তদন্তের পর আপনার মূল‌্যায়ন কী- এমন প্রশ্নে সারোয়ার জাহান বলেন, “অবশ্যই জঘন্য খারাপ কাজ।”
তিনি জানান, মন্ত্রণালয়ের তদন্তের নির্দেশে বলা হয়েছে- উপজেলা চেয়ারম্যান ঘটনাটি ঘটিয়েছিলেন কি না, ঘটনাটি অপরাধজনক ছিল কি না এবং এজন্য তিনি (নূর হোসেন) কতটুকু দায়ী- তা হবে তদন্তের মুখ‌্য বিষয়।
ওই বিষয়গুলোতে তদন্তে কী পাওয়া গেছে জানতে চাইলে তিনি বলেন, তদন্ত প্রতিবেদনে তা বলা হবে।
“আমার কাজ হলো এটা আদৌ হয়েছিল কি না, কীভাবে হয়েছিল এবং কেন হয়েছিল সেটা দেখা। আর মন্ত্রণালয় তো বলেই দিয়েছে- অমানবিক আচরণ করেছেন, যা অসদাচরণের শামিল।”
“সাক্ষ্য যা পেয়েছি তার আলোকেই ঘটনা তুলে ধরব।”
তদন্ত প্রতিবেদন কোনো সুনির্দিষ্ট সুপারিশ রাখা হবে কি না- জানতে চাইলে তদন্ত কর্মকর্তা বলেন, “ওইসব ফ্যাক্ট প্রমাণ হয়েছে কি হয়নি সেটা বলার পরেই আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়। তদন্ত কমিটি শাস্তি দেওয়া হোক বা না দেওয়া হোক সেই সুপারিশ করে না। বলা হয় যে অপরাধটা সংঘটিত হয়েছিল কি না।”
এদিকে নূর হোসেনকে আওয়ামী লীগ থেকে বহিষ্কারের ঘোষণা দিয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, “এ ধরনের জঘন্য ঘটনা যারা করে, তাদের দলে ঠাঁই নেই। নূর হোসেনকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।”
পাশাপাশি তার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন কাদের।
এই জনপ্রতিনিধির বিরুদ্ধে এরইমধ‌্যে একটি মামলাও হয়েছে
তদন্ত কমিটিকে চিঠি দিয়ে সেই চেয়ারম‌্যানের ‘ভুল স্বীকার’ তদন্ত কমিটিকে চিঠি দিয়ে সেই চেয়ারম‌্যানের ‘ভুল স্বীকার’ Reviewed by Thailand Life on 8:58 AM Rating: 5

No comments:

Powered by Blogger.