আপনার শহরে অ্যাটম বোমা পড়লে কী হবে, দেখুন 'হিরোশিমা হাহাকার'

১৯৪৫ সালের অগাস্ট। দ্বিতীয় বিশ্বযুদ্ধ প্রায় শেষ। হঠাত্‍‌ই মানব সভ্যতার নৃশংসতম পরীক্ষা চালাল মার্কিন যুক্তরাষ্ট্র। জাপানের দুই শহর, হিরোশিমা ও নাগাসাকিতে পরমাণু বোমা বিস্ফোরণ। ১ লক্ষ ২৯ হাজার মানুষের মৃত্যু। পরমাণুর ক্ষতিকর বিকিরণে আরও কয়েক লক্ষ মানুষ পঙ্গু। বৃহস্পতিবার সেই বিস্ফোরণের ৭০ বছর পার হল। হিরোশিমা-নাগাসাকিতে যে তাণ্ডব ও হত্যালীলা চলেছিল, সেরকম একটি বোমা যদি আপনার শহরে পড়ে, ধ্বংসের রূপটা কেমন হবে, জানতে চান? কতদূর পর্যন্ত এলাকা স্রেফ ছাই হয়ে যাবে? সেই ভয়াবহ অভিজ্ঞতার একটা সার্বিক ধারণা দেবে এই অ্যাপ।




PRI নামক তথ্যপ্রযুক্তি সংস্থার তৈরি এই অ্যাপ-এর নাম Dropping an atomic bomb। অ্যাপ-টিতে দেখা যাচ্ছে, কলকাতায় যদি একটি পরমাণু বোমা পড়ে, তাহলে হুগলি, হাওড়া, দুই ২৪ পরগনা-সহ বিস্তীর্ণ এলাকা স্রেফ পুড়ে ছাই হয়ে যাবে। তারও অনেক দূরে মারাত্মক বিকিরণে পঙ্গু হয়ে যাবে আরও কয়েক হাজার মানুষ। সব মিলিয়ে ধ্বংসের ব্যাপকতা দেখলে আপনার গায়ে কাঁটা দেবে। অ্যাপ-টিতে একটি ম্যাপে পৃথিবীর যে কোনও জায়গা টার্গেট করে আপনি পরমাণু বোমা ফেলে দেখতে পাবেন, সেই বোমা কতদূর ধ্বংস করতে পারে। কতদূর পর্যন্ত ছড়াবে সেই মারাত্মক বিকিরণ! 
আপনার শহরে অ্যাটম বোমা পড়লে কী হবে, দেখুন 'হিরোশিমা হাহাকার' আপনার শহরে অ্যাটম বোমা পড়লে কী হবে, দেখুন 'হিরোশিমা হাহাকার' Reviewed by Thailand Life on 9:42 PM Rating: 5

No comments:

Powered by Blogger.