IAS অফিসারও যৌনলাঞ্ছিত! এদেশের মেয়েরা কি 'চিরভোগ্য'?

সহকর্মীর কুপ্রস্তাব পেয়ে তাঁর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ দায়ের করেন এক মহিলা আমলা। আদালতে শুনানি চলাকালীন ফের আইনজীবীর হাতে হেনস্থা হতে হল তাঁকে। সহানুভূতি মিলল না বিচারকেরও।

সংসার হোক কিংবা পেশার জগত্‍ প্রতিদিন নিগ্রহের শিকার হচ্ছেন নারী। সম্প্রতি মধ্যপ্রদেশ মানবাধিকার কমিশনের 'আয়োগমিত্র' সন্তোষ চৌবের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ জানিয়ে তা হাড়ে হাড়ে টের পেলেন এক মহিলা আইএএস অফিসার। ফেসবুকে গোটা ঘটনার বিবরণ দিয়েছেন ওই আধিকারিক। তিনি জানিয়েছেন, মোবাইল ফোনে তাঁকে অশালীন প্রস্তাব দিয়ে একাধিক মেসেজ করেন সন্তোষ চৌবে। যৌন হয়রানির জন্য ওই আয়োগমিত্রের বিরুদ্ধে তিনি এফআইআর দায়ের করেন। অভিযোগের ভিত্তিতে সন্তোষ চৌবেকে সঙ্গে সঙ্গে তাঁর পদ থেকে সরিয়ে দেন কালেক্টর ভরত যাদব।

আদালতে সন্তোষ চৌবের বিরুদ্ধে অভিযোগের ভিত্তিতে মামলা দায়ের হলে শুনানিতে ডাক পড়ে অভিযোগকারিনীর। যথা সময়ে এজলাসে হাজিরা দেন ওই আমলা। কিন্তু বিবৃতি দেওয়ার সময় এজলাসে অতিরিক্ত ভিড় হওয়ার কারণে তিনি আপত্তি জানান। অভিযোগ, ললিত শর্মা নামে এক আইনজীবী তাঁর পাশে দাঁড়িয়ে বিবৃতি শোনার চেষ্টা করেন। বিচারকের কাছে মহিলা আবেদন করেন, বহিরাগতদের সামনে ব্যক্তিগত অভিজ্ঞতার বিবরণ দিতে গিয়ে তিনি অস্বস্তি বোধ করছেন। তিনি বিচারককে অনুরোধ জানান, এজলাস থেকে অতিরিক্ত লোক সরিয়ে না দিলে বিবৃতি দিতে অসুবিধা বোধ করছেন।

কিন্তু বিচারক কিছু বলার আগেই, ললিত শর্মা চেঁচামেচি জুড়ে দেন। দাবি করেন, 'কোন সাহসে আমাকে বের করে দিতে বলছেন? আপনার দপ্তরে আপনি অফিসার হলেও আদালতে তা নন।'

জবাবে মহিলা জানান, আইএএস অফিসার হিসেবে নয়, একজন নারী হিসেবে গোপনীয়তা চাওয়ার অধিকার তাঁর রয়েছে এবং আইনত তা পাওয়ার অধিকার তাঁর রয়েছে।

এই বিষয়ে আদালতে উপস্থিত বিচারক অভিযোগকারিনীকে বলেন, 'আপনার বয়স কম, তাই এমন দাবি করছেন।'

শুধুমাত্র সহকর্মী উচ্চপদস্থ আমলা নন, আদালতের আইনজীবী ও বিচারকের হাতেও এমন হেনস্থা হয়ে স্বভাবতই হতাশ আইএএস অফিসার। তাঁর কথায়, 'যদি এই দেশে জন্মগ্রহণ করেন, তা হলে প্রতিদিন সংগ্রামের জন্য নিজেকে তৈরি করুন, না হলে প্রত্যেক দিন বার বার মরতে হবে।' অভিজ্ঞতা বলছে, এই অভিযোগ তাঁর একার নয়।

IAS অফিসারও যৌনলাঞ্ছিত! এদেশের মেয়েরা কি 'চিরভোগ্য'? IAS অফিসারও যৌনলাঞ্ছিত! এদেশের মেয়েরা কি 'চিরভোগ্য'? Reviewed by Thailand Life on 6:43 AM Rating: 5

No comments:

Powered by Blogger.