তোমার ঘরে বসত করে কয় জনা, মন জানো না.... গানটির কথা মানুষের মনস্তত্বের ক্ষেত্রে একেবারে প্রযোজ্য।

তোমার ঘরে বসত করে কয় জনা, মন জানো না.... গানটির কথা মানুষের মনস্তত্বের ক্ষেত্রে একেবারে প্রযোজ্য। আমাদের মনের ভিতরে ঠিক কী চলে, তা কখনও কখনও আমরাও বুঝতে পারি না। কোন মানুষের প্রকৃতি ঠিক কেমন... তা বুঝতে বেশ খানিকটা সময় লেগে যায়... কারও কারও ক্ষেত্রে তো আবার সারা জীবনেও তাঁদের চরিত্র বুঝে ওঠা সম্ভব হয় না। কিন্তু জানেন কি, মনোবিদ্যায় এমন কিছু পার্সোনালিটি টেস্ট আছে, যা থেকে পাওয়া যায় আপনার মন এবং মেজাজের হদিশ। তেমনই একটি পার্সোনালিটি টেস্ট রইল আপনাদের জন্যে। না কোনও কঠিন প্রশ্নোত্তর পর্ব নেই। ছবিতে দেওয়া এই দশটা দরজার মধ্যে থেকে বেছে নিন পছন্দের যে কোনও দরজা। আর তার পর নিচে দেওয়া ব্যাখ্যার সঙ্গে মিলিয়ে দেখে নিন আপনার চরিত্রের সঙ্গে কতটা মেলে এই ব্যাখ্যা? 

 

১. আপনি স্ফূর্তিতে ভরপুর একজন মানুষ। গুরুগম্ভীরভাবে জীবনকে দেখা আপনার একেবারেই অপছন্দের। আপনার আসপাশের মানুষের খেয়াল রাখতে আপনি ভালোবাসেন। জীবনের সহজ সরল বিলাসিতা আপনার বেশি পছন্দের। সুন্দর মোমবাতি, নানা রকম বাসন অথবা বেকিং-এর সুগন্ধ আপনাকে সহজেই খুশি করে দেয়। তবে একটা কথা মাথায় রাখবেন। ।যদি কখনও কোনও সাহায্যের প্রয়োজন হয়, তখন তা চাইতে দ্বিধা করবেন না। 


২. আপনি জীবনকে সহজ সরলভাবে দেখতেই সব থেকে বেশি ভালোবাসেন। আপনি সব সময় চেষ্টা করেন পরিস্কার, পরিচ্ছন্ন এবং ত্রুটিহীন জীবনযাপন করতে। তবে মাঝেমধ্যেই আপনি বেশ খুঁতখুঁতে হয়ে পড়েন। ব্যক্তিগত সাফল্য নিয়ে আপনি বেশ সচেতন। যদিও আপনি কর্মক্ষেত্রে যথেষ্টই সফল, তবুও আপনি আরও উন্নতি করার চেষ্টা করেন সব সময়। নিজের জন্যে কিছুটা সময় ব্যায় করার চেষ্টা করুন। একটা কথা মাথায় রাখবেন... জীবনে ব্যালেন্স থাকা একান্তই প্রয়োজন। 


৩. আপনি কিন্তু বেজায় মজার মানুষ। আপনার আসপাশের যাঁরা থাকেন তাঁদের কাছে আপনি খুবই ইন্টারেস্টিং। আপনি অনেক কিছুতেই সেরা... একটু চেষ্টাতে আপনি করে ফেলতে পারেন অসম্ভব কোনও কাজ। আপনার মধ্যে শিল্পীসত্তা আছে এবং নিজের স্টাইলকে নিজের মতো করে প্রকাশ করতেই আপনি স্বচ্ছন্দ। তবে মাঝেমধ্যে প্রকৃতির সঙ্গেও দেখা সাক্ষাত্‍‌ করা ভালো... মাটিতে পা রেখে চলতে পারলে আখেরে লাভ আপনারই। 

৪. আপনি একটু নাটকীয়তা পছন্দ করেন। আপনি খুবই আর্টিস্টিক এবং লেখালেখি করতে, ছবি আঁকতে, সঙ্গীত নিয়ে কাজ করতে সব থেকে বেশি ভালোবাসেন। বন্ধুত্ব পাতানোতে আপনার জুড়ি মেলা ভার। আপনি খোলা বইয়ের মতো... যে কেউ সহজেই আপনাকে পড়ে ফেলতে পারেন। তবে নিজের সমস্যার কথা কারও সঙ্গে ভাগ করে নিতে আপনি চান না। একটা কথা আপনাকে খেয়াল রাখতে হবে... এমন বেশ কিছু মানুষ আছেন আপনার চারপাশে যাঁরা যে কোনও সমস্যায় আপনার পাশে দাঁড়াতে প্রস্তুত। শুধু তাঁদের দিকে আপনাকে হাত বাড়িয়ে দিতে হবে। । 

৫. আপনার জীবনে ঘটনার ঘনঘটা। সব সময় কিছু না কিছু হয়েই চলেছে। তবে সদা ব্যস্ত জীবনের পিছনে ছুটতে ছুটতে আপনার চারপাশে ঘটে যাওয়া বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজের কথা আপনার মাথাতেই থাকে না। যতই ব্যস্ততা থাকুন না কেন, তারই মধ্যে নিজের খেয়াল রাখাটাও একন্ত প্রয়োজনীয়। মাঝে মধ্যে নিজেকেও প্যাম্পার করতে পারেন। মন্দ লাগবে না। 

৬. ছোটখাটো বিষয়ে আপনার নজর তীক্ষ্ণ। আপনি বেশ চনমনে মানুষ। নিজের সৌন্দর্য সম্পর্কে যথেষ্ট সচেতন আপনি। পৃথিবী আপনাকে কোন চোখে দেখছে তা আপনার কাছে খুবই গুরুত্বপূর্ণ। তবে আপনি নিজের জিনিসপত্র বা ঘর খুব একটা পরিপাটি করে গুছিয়ে রাখতে পারেন না। এই সবের মধ্যেও মাঝেমাঝে একটু রিল্যাক্স করারও প্রয়োজন আছে। সব সময় অন্যকে খুশি করার চেষ্টা না করে নিজের কথাও ভাবুন। সবাইকে আপনি একসঙ্গে খুশি করতে পারবেন না। 

৭. আপনি সেই সব মানুষের মধ্যে পড়েন যাঁদের সব সময়েই কোনও না কোনও গুরুত্বপূর্ণ কাজ করতে হয়। আপনি মানুষের জন্যে ভাবেন এবং সব সময়ে কোনও না কোনও অর্থপূর্ণ কাজ করতে আপনি ভালোবাসেন। পরিবার এবং বন্ধুবান্ধব আপনার কাছে সব থেকে গুরুত্বপূর্ণ। এই সবের মধ্যেও একটা কথা কখনও ভুলবেন না। এই জীবনটা আপনার। তাই আপনার ভবিষ্যত কেমন হবে তা আপনাকেই ঠিক করতে হবে। অন্যের কথায় প্রভাবিত হবেন না। 

৮. আপনার সঙ্গে সময় কাটাতে সবাই খুব ভালোবাসেন। রোজকার একঘেয়ে কাজকেও বিশেষ করে তুলতে পারেন। আপনি একেবারেই গুছানো নন। তবে আপনার কোনও সমস্যা হলে সাহায্য চাইতে একেবারেই স্বচ্ছন্দ নন। একটা কথা আপনাকে বুঝতে হবে। সাহায্য চাওয়ার মধ্যে কোথাও কোনও লজ্জা নেই। 

৯. কোনও কাজ কাউকে দিয়ে কীভাবে করাতে হয়, তা আপনি খুব ভালোভাবেই জানেন। যে কোনও সমস্যার সমাধান রয়েছে আপনার ঝোলায়। আর তার জন্যে আপনি খানিকটা গর্বিতও। অন্যের জন্যে কাজ করতে আপনি ভালোবাসেন এবং অল্পতেই সন্তুষ্ট হয়ে যান। অন্যের মন মেজাজ ভালো করার জন্যে আপনি সাধ্যাতীত চেষ্টা করেন। সাহায্যের জন্যে আপনি সদা প্রস্তুত। 

১০. স্টেবিলিটি আপনার কাছে অত্যান্ত গুরুত্বপূর্ণ। ছোটখাটো বিষয়ে আপনার কড়া নজর। অনিশ্চয়তা আপনি একেবারেই পছন্দ করেন না। সব কাজ গুছিয়ে করাটাই আপনার অভ্যেস। কম বয়সে আপনি খুবই ক্রিয়েটিভ ছিলেন, তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নিজের শিল্পীসত্তার সঙ্গে সম্পর্ক রাখেননি খুব একটা। 
তোমার ঘরে বসত করে কয় জনা, মন জানো না.... গানটির কথা মানুষের মনস্তত্বের ক্ষেত্রে একেবারে প্রযোজ্য। তোমার ঘরে বসত করে কয় জনা, মন জানো না.... গানটির কথা মানুষের মনস্তত্বের ক্ষেত্রে একেবারে প্রযোজ্য। Reviewed by Thailand Life on 9:48 PM Rating: 5

No comments:

Powered by Blogger.