সস্তায় লিঙ্গ পরিবর্তনের Hub হয়ে উঠছে ভারত

ইংল্যান্ড থেকে এ দেশে এসেছিলেন গ্রাহাম পাসকো। ছোটবেলা থেকে জেন্ডার ডিস্ফোবিয়ায় ভুগতেন। অবশেষে ৫৪ বছর বয়সে এসে লিঙ্গ পরিবর্তন করার কথা ভাবেন তিনি। ইংল্যান্ডে বেসরকারি ক্লিনিকে এই অপারেশনের খরচ প্রায় ৪০ লক্ষ টাকা। আর সরকারি হাসপাতালে চিকিত্‍সা করাতে গেলে তাঁকে অপেক্ষা করতে হত ৪ বছর। ইন্টারনেট মারফত তিনি জানতে পারেন, ভারতে এই অপারেশনের সুব্যবস্থা রয়েছে অথচ খরচ ইংল্যান্ডের তুলনায় খুবই কম। ২০১৪তে ভারতে এসে তিনি ডিসেম্বর মাসে একটি অপারেশন করান। পরে মার্চে এপর একটি অপারেশন হয়। খরচ হয় ৯ লক্ষ টাকা। এখন তিনি সু পাসকো হয়ে দেশে ফিরছেন। গ্রাহাম এবং তার যাবতীয় স্মৃতিকে রেখে যাচ্ছেন অপারেশন থিয়েটারে।


তবে সু একা নন, ইউরোপ, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা প্রভৃতি বিভিন্ন দেশে থেকে প্রচুর মানুষ ভারতে আসছেন লিঙ্গ পরিবর্তনের অস্ত্রোপচার করার জন্য। আপাতত, এ বিষয়ে শীর্ষ স্থানে রয়েছে থাইল্যান্ড। সে দেশের পর্যটন ছাড়া সব থেকে বড় ব্যবসা এই লিঙ্গ পরিবর্তনের অস্ত্রোপচার। ও দেশের বিভিন্ন হাসপাতাল, ক্লিনিকে অভিজ্ঞ চিকিত্‍সকরা দীর্ঘ দিন ধরে এই অপারেশন করে আসছেন। তবে সেখানেও ভারতের তুলনায় অনেকটা বেশি টাকা খরচ করতে হয়। তাই লিঙ্গ পরিবর্তনে ইচ্ছুক পর্যটকদের কাছে ভারত পছন্দের দিক থেকে উপরের দিকে উঠে আসছে।

ফিকি-র রিপোর্ট অনুযায়ী, আগামী বছরে প্রায় ৩২ কোটি পর্যটক শুধুমাত্র লিঙ্গ পরিবর্তন অপারেশন করাতে ভারতে আসতে পারেন। সে দিকে থেকে দেখতে গেলে থাইল্যান্ডের মতো এ দেশও ধীরে ধীরে লিঙ্গ পরিবর্তনের হাব হয়ে উঠছে। ডা. পরাগ তেলাঙ্গ, ডা. নরেন্দ্র কৌশিক, ডা. সঞ্জয় পাণ্ডে-র মতো এমন অনেক চিকিত্‍সকরা রয়েছেন যাঁরা লিঙ্গ পরিবর্তনের এই অপারেশন করানোর পর প্লাস্টিক সার্জারি করেন। তাঁরাও এটা স্বীকার করছেন, গত কয়েক বছর ধরে প্রচুর বিদেশি নাগরিক ভারতে চিকিত্‍সা করাতে আসছেন।
সস্তায় লিঙ্গ পরিবর্তনের Hub হয়ে উঠছে ভারত সস্তায় লিঙ্গ পরিবর্তনের Hub হয়ে উঠছে ভারত Reviewed by Thailand Life on 3:36 AM Rating: 5

No comments:

Powered by Blogger.