Looking for Alien

Alien সন্ধানে বৃহত্তম অভিযান হকিং-এর

ভিন্‌গ্রহীরা কি সত্যিই আছে? এর উত্তর খুঁজতে ইতিহাসের সব থেকে বড় অনুসন্ধান শুরু হল সোমবার। আর এর প্রধান ব্রিটিশ বৈজ্ঞানিক স্টিফেন হকিং। এই অনুসন্ধান আগামী ১০ বছর ধরে চালানো হবে। খরচ হবে আনুমানিক ৬৪০ কোটি টাকা। অনুসন্ধানের জন্য এক ধরনের বিশেষ স্ক্যান করা হবে। 

লন্ডনের রয়্যাল সোসাইটি সায়েন্স অ্যাকাডেমিতে প্রোজেক্টের উদ্বোধনী অনুষ্ঠানে হকিং বলেন, 'এই অসীম মহাকাশে কোথাও না কোথাও প্রাণের অস্তিত্ব রয়েছেই। মহাকাশ থেকে হয়তো অনেক উন্নত কোনও জীব প্রতিনিয়ত আমাদের লক্ষ্য করছে। ভিন্‌গ্রহীরা সত্যিই রয়েছে কিনা, এখন এর থেকে বড় কোনও প্রশ্ন আছে বলে মনে হয় না। এখন সময় এসেছে এর উত্তর খোঁজার। পৃথিবী ছাড়াও এই মহাকাশে কোথাও প্রাণের অস্তিত্ব আছে কিনা আমাদের সেটা জানা উচিত।' অনুসন্ধানের জন্য যে পদ্ধতিতে স্ক্যানের ব্যবহার করা হবে, তা অনেক বেশি সুক্ষ সিগনালগুলিকে ধরতে সক্ষম। পৃথিবীর নিকটতম ১০০টি গ্যালাক্সিতে এই স্ক্যান করা হবে। এটা অনেকবারই দেখা গিয়েছে যে, সে সব গ্যালাক্সিতে অনেক এমন গ্রহ রয়েছে যার গঠন এবং প্রকৃতি অনেকটা পৃথিবীরই মতো। ফলে প্রাণের অস্তিত্ব থাকাটা আশ্চর্য নয়। 

এই অনুসন্ধান কাজে বিশ্বের সব থেকে বড় টেলিস্কোপগুলি ব্যবহৃত হবে। যা দিয়ে মহাকাশের অলিন্দে রেডিও স্পেকট্রাম এবং লেজার সিগনাল খোঁজা হবে। অনুসন্ধানের জন্য যিনি অর্থ সাহায্য নিয়ে এগিয়ে এসেছেন, সেই ইউরি মিলনার বলছেন, 'এই অনুসন্ধান এখনও পর্যন্ত ইতিহাসের সব থেকে বড় অপারেশন। মহাকাশে প্রাণের অস্তিত্ব খোঁজার যে প্রয়াস তা এক নতুন মাত্রা পাবে। এটা ভাবার প্রয়োজন নেই যে, আমাদের থেকে অনেক উন্নত প্রাণীদের অস্তিত্বের সন্ধান মিলবে। তারা অনুন্নতও হতে পারে।' ব্রিটিশ মহাকাশচারী মার্টিন রিস বলেন, 'এটা এক কথায় একটা জুয়ার মতো। সম্ভাবনা খুবই কম। কিন্তু যদি সত্যিই কিছুর সন্ধান মেলে তা হলে এর থেকে বড় খোঁজ আর হতে পারে না।'
Looking for Alien Looking for Alien Reviewed by Thailand Life on 2:25 AM Rating: 5

No comments:

Powered by Blogger.