সাড়ে ১০ কিলোর গলদা, বয়স ৯৫!

গলদা চিংড়ি কত বড় দেখেছেন? আরও ভালো করে বলতে গেলে কত কিলো ওজনের গলদা দেখেছেন? বেশিরভাগ লোকই প্রায় একই ধরনের উত্তর দেবেন, গলদা আবার কিলোতে ওজন হয় নাকি! আজ্ঞে হ্যাঁ হয়, সেটা ১০ কিলোও হতে পারে।

সম্প্রতি প্রায় ৯৫ বছর বয়সি একটি গলদা চিংড়ি ধরা পড়ে কানাডায়। পরে তা লং আইল্যান্ডে একটি রেস্তোরাঁয় বিক্রি করা হয়। রেস্তোরাঁ-র মালিক স্টিভ জর্ডন বলেন, 'গত ১৫ বছরে এত বড় চিংড়ি আমার রেস্তোরাঁয় আসেনি। এত বেশি বয়সি হওয়া সত্ত্বেও এটি বেশ ছটফটে রয়েছে। দেখে বেশ আনন্দ হচ্ছে আমার।' এর আগে এর বড় মাত্র একটিই গলদা চিংড়ি তাঁর রেস্তোরায় এসেছিল। সেটির ওজন ছিল প্রায় ১৫ কিলো।


মনে করা হচ্ছে এই গলদাটির বয়স ৯৫ বছর। সাধারণত জন্মের পর থেকে ১ পাউন্ড ওজন বাড়তে একটি গলদার সময় লাগে প্রায় ৭ বছর। এর পর থেকে প্রতি বছর ১০০-১৫০ গ্রাম পর্যন্ত ওজন বাড়ে একটি সুস্থ গলদা চিংড়ির। সেই হিসাবে সাড়ে ১০ কিলোর গলদার বয়স দাঁড়াচ্ছে প্রায় ৯৫ বছর। তবে রেস্তোরাঁর কড়াইতে সেটি রান্না এখনই হচ্ছে না। স্টিভ সেটিকে লং আইল্যান্ড অ্যাকোয়ারিয়াম-এ দিয়ে দিয়েছেন। তিনি বলেন, 'ওঁরা এর ভালো মতো খেয়াল রাখবে। এত ভালো একটা প্রাণিকে দেখে আমার মারতে ইচ্ছে হয়নি। ও এত বছর সমুদ্রে বেঁচে ছিল। এখানেও বেঁচে থাকবে।'
সাড়ে ১০ কিলোর গলদা, বয়স ৯৫! সাড়ে ১০ কিলোর গলদা, বয়স ৯৫! Reviewed by Thailand Life on 12:55 AM Rating: 5

No comments:

Powered by Blogger.