OMG: আপনার গতিবিধি সব Net-এ দেখা যাচ্ছে!

আপনি কোথায় যাচ্ছেন, কী করছেন, গত মাসে কোথায় কোথায় গিয়েছিলেন-- সব সে দেখছে। সম্পূর্ণ আপনার অজান্তে। ব্যক্তিগত বলে আর কিছু নেই। আপনার যাবতীয় গতিবিধি নজরে অতিগোপনে সে নজর রেখে চলেছে। যে কোনও মুহূর্তে ইন্টারনেটে ফাঁস হয়ে যেতে পারে আপনার ব্যক্তিগত জীবন। সেই 'অজ্ঞাত' গোয়েন্দাটি হল তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল। সম্প্রতি গুগল-এর নয়া পরিষেবায় রীতিমতো ভীত তামাম দুনিয়া। 


Call Timeline নামে গুগল-এর আপাত নিরীহ ওয়েব সার্ভিসটিতে বুক দুরু দুরু শুরু হয়ে গিয়েছে বিশ্বের। টুইটারে এই পরিষেবাটিকে তো নামই দিয়ে দেওয়া হয়েছে 'Scary' বা 'ভীতিজনক'। অনেকের আবার প্রতিক্রিয়া 'খুব মজার কিন্তু খুব ভয়ের'। এই পরিষেবাতেই গুগল দেখিয়ে দিল, আপনার ব্যক্তিগত জীবন তাদের হাতের মুঠোয়। সে আপনি যতই গোপনীয়তা রক্ষা করার চেষ্টা করুন। 

কী রকম এই অনলাইন সার্ভিস? 

Call Timeline নামে গুগল-এর নয়া পরিষেবায় ব্যবহারকারীরা অনায়াসেই দেখে নিতে পারবেন, খুব ঘনঘন তাঁরা কোথায় কোথায় যাতায়াত করেন। কয়েক মাস আগে কোনও ব্যক্তি কোথায় গিয়েছিলেন, কতক্ষণ ছিলেন, কখন ফিরেছেন-- সব ম্যাপ এঁকে বুঝিয়ে দিচ্ছে এই অনলাইন সার্ভিস। এমনকি কোথাও দাঁড়িয়ে আপনি মোবাইলে ছবি তুললেও, গুগল-এর নতুন পরিষেবা বলে দিচ্ছে, ছবিটি কোথায় ও কখন তুলেছিলেন। সংস্থার দাবি, প্রত্যেক ব্যক্তির গতিবিধির বিস্তারিত তথ্য তাদের হাতে রয়েছে। 

গুগল-এর এই নয়া পরিষেবা নিয়ে শুরু হয়েছে তুমুল বিতর্ক। ব্যক্তিগত জীবনে এহেন নাক গলানোর তীব্র নিন্দাও করছেন অনেকে। যদিও গুগল-এর সাফাই, মানুষকে সুখকর কোনও স্মৃতি ফিরিয়ে দিতেই তারা এই সার্ভিস চালু করেছে। কোনও ভালো রেস্তোরাঁ বা জায়গার কথা চটজলদি মনে করিয়ে দেবে Call Timeline। গুগল-এর তথ্য-প্রযুক্তি বিজ্ঞানী জেরার্ড স্যানজ-এর কথায়, 'আপনি যদি চটজলদি মনে করতে চান, কোথায় কোথায় আপনি যাতায়াত করেছেন, তাহলে এই পরিষেবা আপনাকে সব মনে করিয়ে দেবে। গত কয়েক মাস ধরে আপনি যেখানে যেখানে গিয়েছেন, সব ম্যাপ বলে দেবে। কতক্ষণ সময় কাটিয়েছিলেন, তাও মনে পড়ে যাবে।


গুগল জানাচ্ছে, এই সব তথ্য তাদের হাতে আসছে স্মার্টফোনের সাহায্যে। অর্থাত্‍‌ কোনও ব্যক্তির মোবাইল ফোনই সেই ব্যক্তির যাবতীয় তথ্য গুগল-এর হাতে তুলে দিচ্ছে প্রতি মুহূর্তে। গুগল-এর দাবি, Call Timeline পরিষেবায় প্রত্যেকের ব্যক্তিগত জীবন সুরক্ষিতই থাকবে। সংস্থার তরফে বলা হচ্ছে, 'আপনার টাইমলাইন একেবারেই আপনার ব্যক্তিগত। তাই শুধু আপনিই তা দেখতে পাবেন। আপনি চাইলে ইচ্ছেমতো লোকেশন ডিলিটও করে দিতে পারেন।' 

তবুও, সাবধানের মার নেই!
OMG: আপনার গতিবিধি সব Net-এ দেখা যাচ্ছে! OMG: আপনার গতিবিধি সব Net-এ দেখা যাচ্ছে! Reviewed by Thailand Life on 3:28 AM Rating: 5

No comments:

Powered by Blogger.