TIME বলছে, ওয়াশিংটন ডিসি যাবে সমুদ্রগর্ভে

TIME বলছে, ওয়াশিংটন ডিসি যাবে সমুদ্রগর্ভে

(Washington D C Is Sinking Into The Ocean)

বিপদ একেবারে দরজায় অপেক্ষা করছে আমেরিকার জন্যে। না, কোনও জঙ্গি হামলা নয়, অথবা রাজনৈতিক বচসা নয়, আমেরিকাকে বিপাকে ফেলতে তৈরি হচ্ছে প্রকৃতি। বা বলা ভালো, প্রকৃতি তার প্রতি হওয়া ক্রমাগত অন্যায়ের বিরুদ্ধে গর্জে ওঠার জন্যে প্রায় প্রস্তুত। ভেরমঁ বিশ্ববিদ্যালয় এবং আমেরিকার জিওলজিকাল সার্ভের করা একটি সমীক্ষা অনুযায়ী চেসাপিয়েক বে রিজিওন এবং আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসি ধীরে ধীরে সমুদ্রের তলায় চলে যাচ্ছে। চেসাপিয়েক অঞ্চলে সমুদ্রের স্তর পৃথিবীর অন্যান্য জায়গার তুলনায় দ্বিগুন গতিতে বাড়ছে। গবেষকদের মতে এই হারে চলতে থাকলে আগামী ১০০ বছরের মধ্যে ওয়াশিংটন ডিসি ৬ ইঞ্চি সমুদ্রের নিচে চলে যাবে। 


বরফের স্তর ক্রমেই গলতে শুরু করায় সমুদ্রের নিচের যে পাথর আছে তা উপরের দিকে উঠে আসছে। বিজ্ঞানীদের মতে গ্লোবাল ওয়ার্মিং-এর জন্যে এমন বিপদের সম্মুখীন হতে হচ্ছে ওয়াশিংটন ডিসি-কে। এখন থেকেই সাবধান হওয়ার পরামর্শ দিচ্ছেন এই সমীক্ষার প্রধান লেখক বেন দেজং। ভেরমঁ বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী পৃথিবীর এই অংশে জলের স্তর ৬ ইঞ্চি বেড়ে যাওয়াটা যথেষ্টই দুশ্চিন্তার। 
TIME বলছে, ওয়াশিংটন ডিসি যাবে সমুদ্রগর্ভে TIME বলছে, ওয়াশিংটন ডিসি যাবে সমুদ্রগর্ভে Reviewed by Thailand Life on 6:36 AM Rating: 5

No comments:

Powered by Blogger.