পৃথিবীর ইতিহাসে সবচেয়ে অল্প সময়ের যুদ্ধ


বিশ্বের সবচেয়ে স্বল্প সময়ের যুদ্ধের তকমা পেয়েছে ১৮৯৬ সালে হওয়া অ্যাংলো-জানজিবার যুদ্ধ। এই যুদ্ধটি চলেছিল মাত্র ৩৮ মিনিট। এবং শেষ পর্যন্ত জানজিবারের সুলতান ব্রিটিশদের কাছে পরাজয় স্বীকার করেন। সেই সময়ের জানজিবার বর্তমানে পূর্ব আফ্রিকার তানজানিয়ার অন্তর্ভূক্ত একটি আংশিক স্বশাসিত দেশ। 
১৮৯৬ সালে বিশ্বজুড়ে সাম্রাজ্য বিস্তার করতে ব্রিটিশরা যখন ব্যস্ত তখন রহস্যে মোড়া আফ্রিকা মহাদেশের অনেকটা অংশই তখন চলে যায় ইংল্যান্ডের দখলে। আফ্রিকার সুলতান শাসিত একটি ক্ষুদ্র দেশ জানজিবারও ব্রিটিশদের হাতে পরাধীন। তবে শাসন ক্ষমতা ছিল সুলতানের হাতেই।

আসলে ১৮৮৬ সালে জানজিবারের সুলতান হামাদ বিন থুয়াইনি-র সঙ্গে ব্রিটিশদের একটি চুক্তি স্বাক্ষর হয়েছিল। চুক্তির শর্ত ছিল, জানজিবারের সুলতান নির্বাচন করতে গেলে ব্রিটিশদের অনুমতি নিতে হবে। ১৮৯৬ সালে মৃত্যু হয় ব্রিটিশদের পছন্দের সুলতান হামাদ বিনের। ব্রিটিশ শাসক পরবর্তী সুলতান নির্বাচন করেই রেখেছিল। কিন্তু সুলতান খালিদ বিন বারঘাস ব্রিটিশদের উপেক্ষা করে সুলতানের তখতে বসে যান।

ব্রিটিশরা যুদ্ধ ঘোষণা করে। ১৮৯৬ সালের ২৭ অগাস্টে মাত্র ৩৮ মিনিটেই পরাজিত হন সুলতান খালিদ বিন বারঘাস। নির্বাসনে পাঠানো হয় তাঁকে।

পৃথিবীর ইতিহাসে সবচেয়ে অল্প সময়ের যুদ্ধ পৃথিবীর ইতিহাসে সবচেয়ে অল্প সময়ের যুদ্ধ Reviewed by Thailand Life on 5:43 AM Rating: 5

No comments:

Powered by Blogger.