প্রথম চারপেয়ে সাপের ফসিলের সন্ধান মিলল ব্রাজিলে

ব্রাজিলে খোঁজ মিলল প্রথম চারপেয়ে সাপের ফসিলের। সামুদ্রিক প্রাণী নয়, সাপেদের উদ্ভব ঘটেছে টিকটিকি জাতীয় সরীসৃপ প্রাণীদের বিবতর্নের মাধ্যমেই। ১১ কোটি বছরের পুরনো এই জীবাশ্মের সন্ধানের সঙ্গেই বিবর্তনের বহু বিতর্কিত প্রশ্নের এই পাকাপাকি শিলমোহর পড়ল।  

''টিকটিকি জাতীয় প্রাণীদের থেকেই সাপেদের উদ্ভব ঘটেছে এটা মোটামুটি পরিস্কার। কিন্তু কখন, কিভাবে, কোন ধরণের টিকটিকি থেকে এই বিবর্তন ঘটেছে তা এখনও জানেন না বিজ্ঞানীরা।'' মন্তব্য পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয়ের গবেষক ডেভ মার্টিল।
এই ফসিলের সন্ধান উত্তর খুঁজে দিল বহু অজানা প্রশ্নের। এই জীবাশ্ম প্রমাণ করে সামুদ্রিক টিকটিকি নয়, বরং মাটির মধ্যে গর্ত করে থাকা টিকটিকিদের বিবর্তনের মাধ্যমে উদ্ভব হয়েছে সাপেদের।
ক্রেটাসিয়াস যুগের এই জীবাশ্মটি এখনও পর্যন্ত খুঁজে পাওয়া সাপেদের ফসিলের মধ্যে প্রাচীনতম।
টেট্রাপোডোফিস অ্যামপ্লেকটাস নামের এই সাপের যে জীবাশ্মটি পাওয়া গেছে সেটি একটি সাবকের। এর দৈর্ঘ্য মাত্র ২০ সেন্টিমিটার। তবে পূর্ণবয়স টেট্রাপোডোফিস অ্যামপ্লেকটাসের দৈর্ঘ্য এর থেকে অনেক বেশি বলেই ধারণা জীবাশ্মবিদদের।
এই জীবাশ্মের সব থেকে বড় বৈশিষ্ট্য দু'জোড়া পায়ের উপস্থিতি।
এই ফসিলটির অন্ত্রে কিছু খাদ্যের সন্ধান পাওয়া গেছে। পাওয়া গেছে কিছু ভাঙা হাড়ের টুকরোর উপস্থিতিও। এর থেকে বোঝা যায় এই সাপেরা মাংসাশী ছিল।
লেজ বিহীন এই সরীসৃপটির চারটি পা থাকলেও অনান্য বৈশিষ্ট্যের সঙ্গে টিকটিকির তুলনায় সাপের মিল অনেক বেশী হওয়ায় বিজ্ঞানীরা একে আদিম সাপ হিসাবেই গণ্য করেছেন।
দাঁত  এবং দাঁতের সজ্জা একেবাড়েই সাপের মত।

প্রথম চারপেয়ে সাপের ফসিলের সন্ধান মিলল ব্রাজিলে প্রথম চারপেয়ে সাপের ফসিলের সন্ধান মিলল ব্রাজিলে Reviewed by Thailand Life on 5:59 AM Rating: 5

No comments:

Powered by Blogger.