ছবির মতো মালদ্বীপে চাইলেই জমি কিনুন


ঢাকা: হানিমুনের জন্য শুধু রিসর্ট বুকিং নয়, এবার জমিই কিনে ফেলুন মালদ্বীপে। এই দ্বীপরাষ্ট্র এখন থেকে জমির মালিক হতে পারবেন ভিনদেশের নাগরিকরা। মালদ্বীপের আইনপ্রণেতাদের ঐতিহাসিক এক সিদ্ধান্তে এই পথ প্রশস্ত হয়েছে।


বিদেশি বিনিয়োগকারীদের পাকাপাকিভাবে মালদ্বীপে জমি কিনে ব্যবসা শুরু করায় সম্মতি দিয়েছেন মালদ্বীপের জনপ্রতিনিধিরা। সংক্ষিপ্ত আলোচনার পর সহজেই এই সংক্রান্ত বিল পাশ হয়ে যায় সেদেশের অ্যাসেম্বলিতে। বিলের পক্ষে ভোট দিয়েছেন ৭০ জন আইনপ্রণেতা, বিপক্ষে গিয়েছে ১৪টি ভোট।


বর্তমানে প্রচুর বিদেশি কোম্পানির বিলাসবহুল রিসর্ট রয়েছে এই দ্বীপরাষ্ট্রে। সরকারের থেকে সর্বাধিক ৯৯ বছরের জন্য জমি লিজ নিয়ে ব্যবসা চালাচ্ছে কোম্পানিগুলি। কিন্তু, নতুন আইন রাষ্ট্রপতির ছাড়পত্র পেলে, ১০০ কোটি ডলার বিনিয়োগকারী যেকোনো বিদেশি কোম্পানি সেই জমির পাকাপাকি মালিক হতে পারবে। এই বিতর্কিত বিলকে আইনে পরিণত করার আগে, এ ব্যাপারে জনমত নিতে রাষ্ট্রপতি আবদুল্লা ইয়ামিনের কাছে আর্জি জানিয়েছিলেন দেশের প্রাক্তন হেভিওয়েট নেতা মামুন আবদুল গাইয়ুম।


বিরোধীদের আশঙ্কা এই আইন বাস্তবায়িত হলে, গুরুত্বপূর্ণ ইস্ট-ওয়েস্ট জলপথে অধিকার জমাতে, মালদ্বীপে বেসক্যাম্প খুলবে চিন। ওই এলাকায় চীনের শক্তিবৃদ্ধির চেষ্টায় উদ্বেগে রয়েছে দিল্লিও। এদিকে, রাজধানী মেল থেকে যে দ্বীপে বিমানবন্দর রয়েছে, সেটি পর্যন্ত একটি ১.৪ কিলোমিটার দীর্ঘ সেতু নির্মাণে বেজিং-এর থেকে বিনিয়োগ ও অর্থসাহায্য চেয়েছে মালদ্বীপ সরকার।

ছবির মতো মালদ্বীপে চাইলেই জমি কিনুন ছবির মতো মালদ্বীপে চাইলেই জমি কিনুন Reviewed by Thailand Life on 5:49 AM Rating: 5

No comments:

Powered by Blogger.