ভালো ঘুম হয় না? কমছে বুদ্ধি

আপনার সন্তানের কি রাতে বারবার ঘুম ভেঙে যায়? ঘুমের মধ্যে কথা বলে? পর্যাপ্ত ঘুম হয় না? এখনই সতর্ক না হলে, অচিরেই ঘনিয়ে আসবে বিপদ। যার প্রভাব পড়বে কেরিয়ারে। আপনার ক্ষেত্রে হলেও, শিগগিরই চিকিত্‍সকের কাছে যান। সাম্প্রতিক সমীক্ষা বলছে, দুর্বল ঘুমের ব্যক্তি ও শিশুদের বুদ্ধি ধীরে ধীরে লোপ পেতে থাকে। কমতে থাকে IQ লেভেল। 

ইউনিভার্সিটি অফ মন্ট্রিয়ালের একদল গবেষক সমীক্ষা করে দেখেছেন, কিশোর-কিশোরীদের বুদ্ধির মান লোপ বা IQ লেভেল কমে যাওয়ার অন্যতম ফ্যাক্টর হল কম ঘুম। ঘুমের কোনও সমস্যা নেই ও ঘুমের সমস্যা আছে-- এরকম দু'দল কিশোর-কিশোরীর মস্তিষ্ক ও ভার্বাল IQ পরীক্ষা করে জানা গিয়েছে, যে সব কিশোর-কিশোরীদের ঘুম দুর্বল, তাদের IQ লেভেলও পড়তির দিকে। 

এই সমস্যা শুধু শিশুরাই নয়, বড়দের ক্ষেত্রেও প্রযোজ্য বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা। রিপোর্টে তাঁরা জানাচ্ছেন, মধ্যরাত বা শেষ রাতে যাঁদের ঘুম আসে এবং গাঢ় হয়, তাদের থেকে অনেক বেশি IQ লেভেল, যাদের সারা রাত গাঢ় ঘুম হয়। গবেষকদলের প্রধান অধ্যাপক রজার গডবাউটের কথায়, 'বয়ঃসন্ধিকালেই ঘুম কমে যায় বেশির ভাগ কিশোর-কিশোরীর। কারণ ওই সময় মস্তিষ্কের গুরুত্বপূর্ণ পরিবর্তন হতে শুরু করে।'

ভালো ঘুম হয় না? কমছে বুদ্ধি ভালো ঘুম হয় না? কমছে বুদ্ধি Reviewed by Thailand Life on 12:58 PM Rating: 5

No comments:

Powered by Blogger.