প্যাসিভ স্মোকিং বাড়িয়ে তুলছে স্ট্রোকের সম্ভাবনা

মানসিক চাপ, ওজন বাড়া...বর্তমান সময়ে এই সমস্যাগুলোর সম্মুখীন নয় এমন মানুষ খুঁজে পাওয়াই বিরল। আধুনিক জীবনযাপনের প্রভাবে ক্রমশই কমছে পুরুষদের স্মার্ম কাউন্ট। সমস্যা কাটাতে ডায়েটের ওপর নজর দেওয়ার পরামর্শ দিচ্ছেন ফার্টিলিটি বিশেষজ্ঞরা।

ফার্টিলিটি বিশেষজ্ঞ ক্ষিতিজ মুরদিয়া জানালেন, "স্বাস্থ্য ও স্পার্ম কাউন্টের দিকে সব পুরুষেরই নজর দেওয়া উচিত্। শুক্রানুর সংখ্যা, মান ও গতিপ্রকৃতির ওপর নির্ভর করে প্রজনন ক্ষমতা। আর তাই সঠিক খাওয়া দাওয়ার ওপর গুরুত্ব দেওয়া উচিত্ পুরুষদের।" মুরদিয়ার মতে টমেটো, মিষ্টি আলু, তরমুজ, গাজর, কুমড়োর বিচি, মাছ, ওয়ালনাট, ব্লুবেরি ও বেদানা জাতীয় খাবার মান বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গেই নিয়মিত মাল্টি ভিটামিনের ডোজও ভাল স্পার্ম তৈরির জন্য গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন মুরদিয়া।  

তবে মুরদিয়ার মতে এই সব খাবার শুক্রানুর মান বাড়ালেও সংখ্যা বাড়ানোর জন্য ডার্ক চকোলেটের গুরুত্ব অপরিসীম। আর প্রয়োজন প্রচুর জল খাওয়া। কলকাতার প্রজনন বিশেষজ্ঞ সন্দীপ শেঠ জানাচ্ছেন, ওজন বাড়ার সমস্যা শুক্রানু উত্পাদনের পথে প্রধান বাধা। সেইসঙ্গেই সাইক্লিং, সওনা বাথের মতো জিনিসও ভাল শুক্রানু উত্পাদনের পথে বাধা হতে পারে। ধুমপান, ল্যাপটপ কোলে নিয়ে কাজ করা ও দীর্ঘ সময় টিভি দেখাও ভাল শুক্রানু উত্পাদনে অন্তরায় হতে পারে।
প্যাসিভ স্মোকিং বাড়িয়ে তুলছে স্ট্রোকের সম্ভাবনা প্যাসিভ স্মোকিং বাড়িয়ে তুলছে স্ট্রোকের সম্ভাবনা Reviewed by Thailand Life on 1:05 AM Rating: 5

No comments:

Powered by Blogger.