উদ্ভাসিত পৃথিবীর নতুন ছবি

পৃথিবীর অত্যন্ত দৃষ্টিনন্দন একটি ছবি গত সোমবার প্রকাশ করেছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। প্রায় ১৬ লাখ কিলোমিটার দূর থেকে তোলা চমৎকার ছবিটিতে স্পষ্ট হয়েছে সূর্যের আলোয় উদ্ভাসিত গ্রহটির পূর্ণাঙ্গ দৃশ্য। গুণগত মানের দিক থেকেও ছবিটি বিজ্ঞানীদের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ। খবর এএফপির।
মহাশূন্যের গভীরে অবস্থানরত পর্যবেক্ষক মহাকাশযান (ডিএসসিওভিআর) ৬ জুলাই ওই ছবি তোলে। ১৯৭২ সালের পর নাসা এই প্রথম পৃথিবীর পূর্ণাঙ্গ ছবি প্রকাশ করল। এটি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর সরকারি টুইটার অ্যাকাউন্টে লিখেছেন, ‘নীল মার্বেলের মতো ছবিটি এই মাত্র নাসার কাছ থেকে পেলাম। এটি মনে করিয়ে দেয়—একটি মাত্র যে গ্রহটি আমাদের আছে, তাকে সুরক্ষিত রাখতে হবে।’


আর্থ পলিক্রোম্যাটিক ইমেজিং ক্যামেরার (ইপিআইসি) সাহায্যে তোলা ওই বিশেষ ছবি তৈরি হয়েছে তিনটি আলাদা ছবির সমন্বয়ে। পৃথিবী পর্যবেক্ষণের উপযোগী বেশ কিছু যন্ত্রপাতি ডিএসসিওভিআরে সংযুক্ত রয়েছে। এসবেরই একটির নাম ইপিআইসি।
ডিএসসিওভিআর প্রকল্পের বিজ্ঞানী অ্যাডাম জাবো বলেন, ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে পৃথিবীর বিভিন্ন মরুভূমি, নদ-নদী ও মেঘের জটিল সব বিন্যাস। বিজ্ঞানীরা এই ছবি থেকে গবেষণার জন্য বহু তথ্য-উপাত্ত নিতে পারবেন।
নাসা, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোম্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) এবং মার্কিন বিমানবাহিনীর যৌথ উদ্যোগে ডিএসসিওভিআরের কার্যক্রম গত ফেব্রুয়ারিতে শুরু হয়। এতে গবেষকেরা বিভিন্ন ভূ-চৌম্বক ঝড়ের পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে সুফল পেতে পারেন। এ ধরনের ঝড়ে পৃথিবীতে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন এবং অন্যান্য বিপর্যয় ঘটে থাকে।
উদ্ভাসিত পৃথিবীর নতুন ছবি উদ্ভাসিত পৃথিবীর নতুন ছবি Reviewed by Thailand Life on 9:59 PM Rating: 5

No comments:

Powered by Blogger.